Wednesday, June 3, 2015

পর্যবেক্ষণ - ৬ | কথোপকথন

 بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

                        শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়অতি দয়ালু 



কথোপকথন 

মূল উদ্দেশ্য: বাস্তব জীবনে দাওয়াহ দিতে গিয়ে যেসব সমস্যার সম্মুখীন হতে হয় তা কথোপকথনের মাধ্যমে তুলে ধরা, মেসেজ দিবার চেষ্টা করা।

আজকের পর্বের স্থান: কর্পোরেট কর্মস্থল
কাল: আসরের ঠিক আগমুহূর্তে
পাত্র: ২ জন।

পর্ব - ১: 

: আমি আল্লাহ্‌ ছাড়া আর কাউকে ভয় পাই না।
: তাহলে নামাজ পড়েন না কেন?
: নামাজ পড়ে অতি সাধু সাজার ইচ্ছে আমার নাই।
: মৃত্যু ভয় পান?
: পাব না কেন? মৃত্যু তো সবাই ভয় পায়।
: তাহলে আপনার আরেকটি ভয় এড হল। আরও বের হবে।
: যেমন?
: যেমন, ধরুন আপনি সামহাউ জানলেন আপনার হাতে আর আধা ঘণ্টা আছে। এর পর আপনি মারা যাবেন। কি করবেন এখন?
: আমার শেষ ইচ্ছে, আমি নামাজ পড়ে সব ক্ষমা চেয়ে নিব। আল্লাহ্‌ কিন্তু অনেক দয়ালু।
: একটু আগেই না বললেন, সাধু সাজার ইচ্ছে নাই, এখন আবার মৃত্যুর আগে সাধু সাজতে চান?
: ইয়ে মানে, আদিব এত প্যাঁচাও কেন! বললেই তো পারো, আমি হিন্দু হয়ে গেসি।
: না, আপনি হিন্দু নন। আমি আপনাকে কোন ক্যাটাগরিতে ফেলতে চাই না। আমি নিজেই গুনাহগার। সাধু সাজার প্রবণতা আমার মাঝেও আছে। নামাজে আসেন।
: এখন না! অনেক কাজ পড়ে আছে।


                                       



: আপনি কার গোলাম?
: কি বলতে চাচ্ছ?
: বলতে চাচ্ছি আপনি কি নিজের ইচ্ছার গোলাম, নাকি আল্লাহ্‌র?
: কেন, আমরা সবাই তো আল্লাহ্‌র গোলাম।
: তার মানে আপনি আল্লাহ্‌র একজন গোলাম। আমরা সবাই গুনাহ করি। আপনিও করেন। তার মানে আপনি একজন গুনাহগার গোলাম। চলেন, তাওবা করি। নামাজে আসি।
: আদিব, তুমি বুঝবা না কাজের প্রেশার কেমন....
: এতক্ষণ সময় দিলেন, আরেকটু দিয়ে যান। আপনি তো আল্লাহকে ভয় করেন, তাই না?
: এখন না। আদিব, যাচ্ছি, তুমি যাও। আর আমার জন্য দোয়া করবা বেশি করে!

অনুভূতি: স্বীয় জাহিল জীবনের কথা মনে পড়ে যায় :( 

শিক্ষা: পরের পর্বে আলোচনা করা হবে, ইন শা আল্লাহ্‌।   
      

No comments:

Post a Comment