Saturday, April 23, 2016

পর্যবেক্ষণ - ৮ | পর্ণ আসক্তি ও আমাদের যুবসমাজ

 بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

              শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়অতি দয়ালু 


প্রথমেই বলে নিই এটা একটি কাল্পনিক গল্প। কিন্তু এসব বাস্তবেও ঘটছে প্রতিনিয়ত। আশা করি

নতুন কিছু শিখব আমরা 


ধরুন, আজ আপনার বাসা পুরোই ফাঁকা। কি করবেন ভেবে পাচ্ছেন না! নাহ, আপনার কোন

বান্ধবীও নেই। আর লোকে কি বলবে এটা ভেবে বন্ধু-বান্ধবদের ফাঁকা বাসায় আনতে চাইছেন না।

ভার্সিটির এক ফ্রেন্ড; সে ক্লাসেই লেকচার ফাঁকি দিয়ে মোবাইলে ১৮+ জিনিসপত্র দেখে। ছেলে-

মেয়ে অনেকেই এটাকে নরমালভাবে দেখে। আপনিও আজকাল উৎসাহী হয়ে উঠেছেন। সে বন্ধুটি

আপনার সাথে সাময়িক উত্তেজনার মাধ্যমের কথা শেয়ার করেছে; সাথে সাথে বলেছে এটাতে

কোন রিস্ক নাই। আপনার কৌতূহল দমাতে ১৬ জিবি পেনড্রাইভে সে হাই রেজ্যুলেশানের ভিডিও

আপলোড করে দিল। 


আপনি বাসায় এলেন। আগেই বলেছি, আজ পুরো বাসা ফাঁকা। ভেবে পাচ্ছেন না কি করবেন।

ঠিক তখনই মনে এল পেনড্রাইভের কথা। ল্যাপটপে বসে দেখা শুরু করলেন সেইসব জিনিসপত্র।

একসময় প্রবল উত্তেজনার বশবর্তী হয়ে .......... 

                                           





আপনি একজন মেধাবী ছাত্র। আপনার মা-বাবা, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী আপনাকে ভদ্র

ছেলে হিসেবে জানে। এবার ধরুন, সেই প্রবল উত্তেজনার মুহূর্তে কিছু একটা ঘটে গেল। আপনি

দেখা শুরুর পূর্বমুহূর্তে ঘুণাক্ষরেই কল্পনা করতে পারেননি আপনার সঙ্গে আজরাইলের

এপোয়েন্টমেন্ট আছে .........


নিথর দেহ চেয়ারে পড়ে আছে। দরজায় করাঘাত। ভেতর হতে কেউ সাড়া দিচ্ছে না বিধায় দরজা

ভেঙ্গে ফেলা হল। ভেঙ্গে আপনাকে আপত্তিকর অবস্থায় আবিস্কার করলেন আপনার মা-বাবা,

সাথে আপনার ছোট ভাই/বোন, আপনার প্রতিবেশী! 

একবার কল্পনা করুন কেমন হবে দৃশ্যপটটি। আপনার এতদিনের সুখ্যাতি। লোকজনের আপনার

প্রতি একটা পজিটিভ মনোভাব এক মুহূর্তেই শেষ হয়ে যাবে। 


আস্ক ডট এফ এম নামক একটা ওয়েবসাইট খুব জনপ্রিয় হয়েছিল ২০১৩ সালে। এক ভাই

সেখানে প্রশ্ন করায়, এই গল্পটা তাকে বলে জিজ্ঞেস করেছিলাম, এরপরেও কি পর্ণ দেখবে? 

আমি আমার কলেজ লাইফ, ভার্সিটি লাইফ, আমার পার্সোনাল এক্সপেরিয়েন্স হতে বলছি, এই

বদঅভ্যেস একটা সময় গিয়ে এমন একটা পর্যায়ে যায়, তখন আপনি নিজেকে কন্ট্রোল করতে

পারবেন না। রিসেন্ট ভুমিকম্পের পর, এক ছোট ভাই স্ট্যাটাস দিয়েছিল সে আর পর্ণ দেখবে না।

ভয়ে বলে ফেলেছে! আসলে নিজের ইচ্ছা, সৎ সাহস না থাকলে এসব হতে দূরে থাকা খুব

কঠিন। আর যারা নিয়ম করে পর্ণ দেখেন, আর উত্তেজনার খাতিরে নিজের অমূল্য বীর্য ঝরান

(মাস্টারবেশানে আসক্তি) তারা বোধ করি নিয়ম করে ৫ ওয়াক্তের ১ ওয়াক্তও নামাজ পড়েন না;

আর পড়লেও সেটা কবুল হয় না আল্লাহ্‌র কাছে। এই আসক্তিতে জড়াতে দেখেছি সেই স্কুল

লাইফ থেকে। আমার এক বন্ধু সেই ক্লাস সেভেনেই মাস্টারবেশানে আসক্ত ছিল; পরে তাকে

সমস্যায় পড়তে হয়েছিল। কলেজে থাকতে দেখেছি, ছেলেপেলের ল্যাবের ফাঁকে ফাঁকে এসবের

পিছে সময় নষ্ট করতে ! ভার্সিটি+হল লাইফের ব্যাপারগুলো আরও ভয়াবহ। বন্ধুদের মুখে শুনেছি,

ছেলে মেয়ে নির্বিশেষে সবাই এসবে আসক্ত!! এবং তারা পাবলিকলি এসব আলোচনা করতে

লাইক করে; কার কোন সাইট পছন্দ; কার কোন নায়ক পছন্দ! এক মেয়ে তো বলেই দিয়েছিল,

তার কাছে সেই বাল্ড হেডেড এক্টরকে খুব ভালো লাগে। এসব ছেলে মেয়ে একদিন বিয়ে করবে,

নীলাভ জগতের অভিনয়গুলো বাস্তবে প্রয়োগ করবে। ব্যর্থ হবে। বউ পিটাবে। কোন কোন মেয়ে

স্বামীর উপর সন্তুষ্ট না হয়ে অফিসে গিয়ে ক্যান্টিনে সবার সামনে এসব শেয়ার করবে কলিগের

সাথে! কর্মজীবনে আমি এসবের সম্মুখীন হচ্ছি প্রতিদিন! অনেককেই চিনি; যারা বউয়ের কাছে

ধরা পড়ে গিয়েছেন পর্ণ দেখতে গিয়ে। অনেকের সংসার ভেঙ্গে যাচ্ছে নীলাভ জগতের অবাস্তব

ঢেউয়ের ধাক্কায়। 


                                                      



আজ লাখ লাখ তরুন-তরুণী এই ভয়ংকর আসক্তিতে আসক্ত। তারা ফেইসবুকে নিজের অজান্তে

মেমস শেয়ার করছে কিছু পর্ণসাইটের। নিজেরাই বলছে তারা পর্ণ দেখে। হায়া বলে যে কিছু

একটা আছে তা এখন তাদের মাঝে হতে নাই হয়ে গেছে। মানুষ আর পশুর মাঝে যে ব্যবধান

সেটা বিলীন হয়ে গেছে। আপনি হয়তোবা বলবেন, আমি সমস্যার কথাই বলে গেলাম। সল্যুশন

দিলাম কই! ভাই, সমাধান নিজেকে খুজতে হবে। নিজের ইচ্ছা থাকতে হবে। প্রতি হস্তমৈথুন

করার পর সবাই ভাবে আর করবো না। কিন্তু শয়তান ঠিকই আবার ভুলিয়ে দেয়। আবার করে

ভুল। করতেই থাকে করতেই থাকে। আপনার যদি নিজের ইচ্ছা থাকে, তাহলে আজকেই পিসি

হতে সব ডিলিট করে দিন; ব্রাউজারে গিয়ে বুকমার্কড করা সাইটগুলোর লিঙ্ক মুছে ফেলুন। আর

নামাজে নিয়মিত হউন। নিশ্চয়ই নামাজ অশ্লীল কাজ হতে মানুষকে বিরত রাখে। এর পরেও

অনেকে পারে না তাদের জন্য অন্য আরেকদিন লিখব। ইন শা আল্লাহ। 


                                                               




আসুন প্রত্যেহ সায়্যিদুল ইস্তেগফার পড়ি- "হে আল্লাহ তুমিই আমার প্রতিপালক। তুমি ছাড়া

কোন ইলাহ নেই। তুমিই আমাকে সৃষ্টি করেছ। আমি তোমারই গোলাম। আমি যথাসাধ্য তোমার

সঙ্গে কৃত প্রতিজ্ঞা ও অঙ্গীকারের উপর আছি। আমি আমার সব কৃতকর্মের কুফল থেকে তোমার

কাছে পানাহ চাচ্ছি। তুমি আমার প্রতি তোমার যে নিয়ামত দিয়েছ তা স্বীকার করছি। আর আমার

কৃত গুনাহের কথাও স্বীকার করছি। তুমি আমাকে মাফ করে দাও। কারণ তুমি ছাড়া কেউ গুনাহ

ক্ষমা করতে পারবে না" আল্লাহ আমাদের এইসব বাজে অভ্যেস হতে হিফাজত করুন। লা হাওলা

ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।



2 comments:

  1. জাজাকাল্লাহু খাইরান । www.lostmodesty.blogspot.com এই ব্লগ থেকে হয়তো উপকৃত হতে পারেন । পর্ণ আসক্তির ওপরে বেশ কিছু লিখা আছে ওখানে

    ReplyDelete
    Replies
    1. ওয়া ইয়্যাকুম। আপনাদের ব্লগটি আমার ব্লগের পছন্দের তালিকায় অন্তর্ভুক্ত হবে, ইন শা আল্লাহ :)

      Delete