Monday, March 16, 2015

পর্যবেক্ষণ - ৪

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহ্‌র নামে শুরু করছি 

উৎকোচ আদান-প্রদান যে শুধুমাত্র সরকারি ক্ষেত্রগুলোতে বিদ্যমান এটা ভেবে থাকলে ধরে নিন আপনি এতদিন ভুল জানতেন।
প্রতিদিন কর্পোরেট জগতের নোংরা নোংরা দৃশ্য দেখতে দেখতে হাঁপিয়ে উঠেছি। প্রবল প্রতিযোগিতার এই জগতে কে কাকে কিভাবে ঠকাবে এই ধান্ধায় থাকে। চোখের সামনে লাখ লাখ টাকা উধাও হয়ে যেতে দেখেছি। এসবের মাঝেও সৎ মানুষের দেখা পেয়েছি, দেখা পেয়েছি অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানো কিছু মানুষের। এই জগতে Honesty কে পাত্তাই দেয়া হয় না। একজন Honest Officerকে সবার সামনে চোর বানিয়ে দেয়া হয় মুহূর্তেই। মাঝে মাঝে Increment হয় না, Promotion আটকে থাকে। প্রচুর তোষামোদি করতে হয়। না হলে ফাইল আটকে থাকে একটি টেবিলে; সামনে আগায় না। জবলাইফের প্রথমদিকে Honest থাকা মানুষগুলোর Honesty কে মারাত্মকভাবে discourage করা হয় এখানে। আর সেজন্যই মনে হয় কিছু সুন্দর মনের অধিকারী মানুষ আলোর পথ ছেড়ে অন্ধকারের দিকে পা বাড়ায়। ধীরে ধীরে বদলে পরিণত হয় পাথর হৃদয়ের যন্ত্রমানবে।
টাকা! টাকা! কিছু কাগজ মানুষকে নিয়ন্ত্রণ করছে। মানুষ এর চারদিকে চরকির মত ঘুরছে। মানুষের মন, প্রবৃত্তি সবকিছু হয়ে পড়েছে এই টাকার কাছে বন্দী।
এসবের বাইরে সব কর্পোরেট জোনই বলতে গেলে নারীপুরুষ মিশ্রিত। সে সমস্যা তো আছেই। আমার ব্লগ নতুন দিনের স্বপ্ন-এ এই বিষয়ে কিছু লিখেছিলাম। স্রোতের বিপরীতে চলা একজন মানুষকে দিনের পর দিন এই জগতে টিকে থাকতে হয়। লক্ষ্য একটাই হালাল উপার্জন। এটাও একধরনের প্রতিযোগিতা। খারাপকে পিছনে ফেলে আরও ভালো হবার প্রতিযোগিতা।
Happiness is এত এত প্রতিকূল পরিবেশে থেকে দ্বীনের কাজ চালিয়ে যেতে পারা। অন্ধকারে চলে যাওয়া কিছু মানুষের দিকে হাত বাড়িয়ে দেয়া। আলোর দিকে আহবান করা। এত এত কষ্টের মাঝে এই হল এক চিলতে শান্তি। আলহামদুলিল্লাহ্‌ :) 

১৫ই মার্চ, ২০১৫ খৃস্টাব্দ   

No comments:

Post a Comment