Tuesday, August 12, 2014

উপলব্ধি- ৮


                                                          بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ 

                                     শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু






প্রথম যেদিন উনার কথা শুনি, কোন এক হাঁড়কাপানো শীতের রাত্রে আমি উনাকে চিনতাম না তবুও সাহস নিয়ে এগুলাম বসলাম তিনি বলছেন আর আমি শুনছি শুনছি তো শুনছি সময়টা কেন যেন স্থির মনে হল কেমন যেন জাদু আছে তার কন্ঠে আমি যাকে চিনিই না, জানিই না-- তাকে কিনা আমি ভালোবেসে ফেললাম তার সাথে দেখা করার জন্য অস্থির হয়ে উঠলাম-- উনি কি এদেশের কেউ নাকি ভিনদেশের যদি পারি তার সাথে দেখা করবই ইন শা আল্লাহ মনে মনে একথাটা ঠিক করে ফেললাম

কিছুদিন চলে গেল। আমি তার কথায় অনুপ্রাণিত। সামি'না ওয়াআত্ব'না (শুনলাম মানলাম) মানুষের মাঝে ছড়িয়ে দিতে দিতে একদিন জানলাম- উনি কে? জানলাম উনি আর বেঁচে নেই। তাঁক মেরে ফেলা হয়েছে (শহীদ)! ভাবলাম- এমন একজন মানুষকে যে বা যারা মেরে ফেলতে পারে, তারা আমার বন্ধু নয়, বরং সারাজীবনের শত্রু। সারাটা সন্ধ্যা, মাগরিব আমি কেঁদেছিলাম, যেন আমি এক প্রিয়জনকে হারালাম

এমুহূর্তে তার কথা একটু বেশি মনে পড়ছে। তার সম্বন্ধে জানার পর-- '' এর উপর চন্দ্রবিন্দু বসিয়ে দিলাম। সম্মান। তাঁর দেখানো, শোনানো প্রথম কথা যা আমাকে আলো দেখিয়েছিল তিনি আর কেউ নন--

শহীদ ইমাম আনোয়ার আল আওলাকি (রহিমাহুল্লাহ)

আল্লাহ সুবহানাল্লাহু তা'আলা তাঁকে শহীদ হিসেবে কবুল করে নিন। আমিন

** এটাই ছিল আমার প্রথম শোনা কোন ইসলামিক লেকচার। 'পরকালের পথে যাত্রা' ইংরেজীতে 'Hereafter' যে দ্বীনি ভাই আমাকে তাঁর সন্ধান দিয়েছিলেন আল্লাহ সুবহানাল্লাহু তা'আলা উনার সমস্ত দাওয়াহ, নেক ইচ্ছাসমূহকে কবুল করুন। আমিন
আজ এত বছর পর কথাগুলো মনে পড়ার পর চোখের কোণে জমে উঠেছে কিছু অশ্রু

___________
اهْدِنَا الصِّرَاطَ الْمُسْتَقِيمَ يَا رَبِّ الْعَالَمِينَ

- আমাদেরকে সিরাতুল মুস্তাক্বিমের পথে পরিচালনা করুন, ইয়া রাব্বুল আলামিন!

No comments:

Post a Comment