Monday, December 2, 2013

নবীজির( সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) জীবনী পর্ব -০২ | আরবের প্রেক্ষাপট

আলহামদুলিল্লাহ্‌। অবশেষে অবমুক্ত হল নবীজির( সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)জীবনী পর্ব -০২ | আরবের প্রেক্ষাপট। 

 সীরাত শোনা, এসব নিয়ে আলোচনা করা কোন সময় নষ্ট নয়। এটা একটা ইবাদাহ। যে ইবাদাহের মাধ্যমে আমরা রাসুল (সাঃ) এর জীবনকে জানতে পারব। তা জানার মাধ্যমে আমরা তাঁকে অনুসরণ করতে পারব। সেই অনুসরনের মাধ্যমে আল্লাহ্‌ তা'আলার হুকুম আহকাম পালন করতে পারব। এবং আল্লাহ্‌ তা'আলার প্রতি ভালোবাসা বৃদ্ধি পাবে। যে আলোচনার মাধ্যমে ভালোবাসা বৃদ্ধি পায় তাকে ইবাদাত বলতে হচ্ছে। রাসুলুল্লাহ (সাঃ) এর সীরাত না জানলে, না বুঝলে কুর'আনের হুকুম-আহকাম গুলো বুঝা কঠিন হয়ে যাবে। তাঁর সীরাত জেনে নিজের জীবনকে গড়ে তুলি তাঁর মতন। এটা মুসলিম হিসেবে আমাদের সবার কর্তব্য। 

এই পর্বে যা থাকছেঃ

১. ইব্রাহীম (আ), হাজেরা (আ) এবং ইসমাইল (আ) এর ইতিহাস।

২. যমযম কূপের ইতিহাস।

৩. যুরহুম গোত্রের এবং হাজেরা (আঃ) ইতিহাস।

৪. খুজাআ ও কুরাইশ গোত্রের সংক্ষিপ্ত ইতিহাস।

৫. রসুলুল্লাহ (সা) বংশ ধারার ইতিহাস। ৫.১ কুরাইশদের দ্বারা মক্কায় রাজনৈতিক ও ধর্মীয় নেতৃত্ব প্রতিষ্ঠা ৫.২ হাশিম এর ইতিহাস এবং কেন তাকে হাশিম নামে ডাকা হতো। ৫.৩ শাইবা (আব্দুল মুত্তালিব) এর ইতিহাস এবং কেন তাকে আব্দুল মুত্তালিব বলা হতো। ৫.৪ রসুলুল্লাহ্ (সা:) এর নবুয়তের প্রমান অনুধাবন করা।

৬. আব্দুল মুত্তালিব এর সাথে সংঘটিত দুইটি গুরুত্বপূর্ণ ঘটনা ৬.১ যমযম এর পুনরুদ্ধার (৩০০+ বছর পর) ৬.২ তার ছেলে আব্দুল্লার বদলে ১০০ টি উটের কুরবানি।


    



বাংলা ভাষায় সর্ব প্রথম অডিও-ভিজ্যুয়াল ফরম্যাটে নির্মিত সর্বকালের শ্রেষ্ঠ ব্যাক্তিত্ব মুহাম্মদ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনীর উপর ধারাবাহিক লেকচার সিরিজ। সবাইকে সিরিজের ২য় পর্ব শোনার আমন্ত্রন রইল। 


[বি.দ্র.: যারা এখনো ১ম পর্ব শুনেন নাই, তাদের জন্য সেই ভিডিওর লিঙ্ক দেয়া হল] 


বিস্তারিত জানতে ভিজিট করুনঃ www.bandareza.com এবং 

চোখ রাখুন ফেইজবুক পেইজে www.facebook.com/bandareza313




জাজাকআল্লাহ্‌ খাইরান।

No comments:

Post a Comment