Tuesday, November 12, 2013

উপলব্ধি - ৪

উপলব্ধি 

১) বিয়ে একটা ইবাদতের মত ব্যাপার। ছেলেপেলের এটা নিয়ে ফাইজলামি দেখতে দেখতে বিরক্তি ধরে গেসে। বিয়ে নিয়ে যে কাজ করার একটা আগ্রহ ছিল, ইচ্ছে ছিল, সেটা ক্রমেই উবে গেছে মন থেকে। আমাদের সবারই বাস্তববাদী হওয়া দরকার।

২) আর আরেকটা জিনিস উপলব্ধি করলাম, যারা প্রতিষ্ঠিত হয়েছে, তারা তারপর ভালো ভালো কাজে উৎসাহ দিচ্ছে অন্যদের। কিন্তু যারা ছোট আছে, এখনো লিখাপরা শেষ করতে পারেনাই, তাদের এইজিনিসটা মাথায় দিচ্ছে না যে তোমাদেরও প্রতিষ্ঠিত হতে হবে। নিজেরা কিন্তু নিজেদের আখের ঠিকই গুছিয়েছে আগেই। ছেলেপেলেদের অবস্থা দেখলে খুব খারাপ লাগে। ভালো কাজ করছে, কিন্তু নিজেদের লাইনের কোন খবর নাই। আমিও এই জিনিসটা ভাবলাম যে, আমি যদি কালকে প্রতিষ্ঠিত হতে না পারি, আমি যদি চিৎকার করেও বলি, অনেক চেষ্টা করি সমাজ বদলে দিবার জন্য- আমার কথা কেউই শুনবে না। কারণ আমি তো কেউই না। আর যে বাইর থেকে হায়ার ডিগ্রি নিয়ে আসার পর আল্লাহ্‌র পথে কাজ করতেসে, তার তো তাও কিছু আছে, লোকজন সম্মান করে। তার কথা কিন্তু অনেক শুনে। এটা দেখে প্যাথেটিক লাগে যে তারা তরুণ সমাজ নিয়ে কাজ করতেসেন, কিন্তু তরুণদের সে নিজে যে একমপ্লিশমেনটগুলো করেছে, তা দেখিয়ে তরুণদের মোটিভেট করছে না, উল্টা তরুণদের অন্যপথে পরিচালিত করছে। নেতার সংজ্ঞা এটা নয়।

আর ফেসবুক সেলিব্রেটিদের কথা কি বলব! আমি শিউর উনারা ব্যবহারিক লাইফে গেলে মিউ মিউ করবেন। আজকে হয়তোবা ১০ টা টিউশনি আছে আপনার, তাই এত ডানা ঝাপটাচ্ছেন। ভবিষ্যতে কি হবে তা আল্লাহই জানেন এক মাত্র। এমন অবস্থা নাও থাকতে পারেন। মুখে অনেক কথাই বলা যায়, কিন্তু বাস্তবে খুব কম মানুষই কাজ করেন। মোটিভেট করেন। দেখিয়ে দিতে পারেন। ইতিহাস কিন্তু সেটাই বলে। আগেরকালে হয়তোবা ফেসবুক ছিল না। সরাইখানা ছিল। সেকালেও আজকের মত অনেক মুখোরা লোক ছিল, কথা বলত বেশি, চায়ের টেবিলে কথার ঝড় তুলত।

যারা কাজ করত, তারা চুপ থাকত। আর ইতিহাস তাদের কথাই স্মরণ করে এখন। এ কথাগুলো অনেকদিনের জমানো কিছু কথা তা প্রকাশ করলাম। আমি হয়তোবা এত বেশি জনপ্রিয় না। আল্লাহ ভালো রাখসেন অনেক। কিন্তু যাদের দেখেছি সেই লেভেলের জনপ্রিয়, তাদের কিছুটা আত্মঅহমিকা কাজ করে নিজেদের মাঝে, দেখবেন একদিন এটাই কাল হয়ে দাঁড়াবে। আল্লাহু আ'লাম। একটা উক্তি দিয়ে শেষ করছি।

"We have multiplied our possessions but reduced our values. We talk too much, love too seldom, and hate too often. We've learned how to make a living but not a life. We've added years to life, not life to years."

-GEORGE CARLIN 

No comments:

Post a Comment