Monday, July 8, 2013

উপলব্ধি ও প্রার্থনা

উপলব্ধি:

জীবন সমুদ্রের তীরে দাঁড়িয়ে এতদিন শুধুই নুড়ি কুড়িয়েছি। সামনে আমার অথৈ সমুদ্র। ইচ্ছা- সে সমুদ্রকে আমার জানতে হবে। বুঝতে হবে। কান পেতে শুনতে চাই সমুদ্রের কথা। সামনে আমার দূর- বহুদূর পথ পড়ে আছে। প্রায়শই দুশ্চিন্তায় পরে যাই, আমি কি পারবো? রাতের আকাশের ঝিকমিক তারা গুনে গুনে কুল পাইনে, শুধুই দীর্ঘশ্বাস। এই বসুন্ধরায় দুইটি দশক কাটিয়ে দিয়েছি নুড়ি পাথর কুড়িয়ে। কত কিছু বাকি এখনো আমার! কবে করব? কিভাবে করব?
ভেবে কূল পাইনে। সব ছেড়ে দূরে কোথায় চলে যেতে চায় এই মন। যেথায় বসে আর নুড়ি নয়, সমুদ্রের বিশালতায় হারিয়ে যাব। এসব শুধুই ভাবনা আর তারপর একটা বড় দীর্ঘশ্বাস। সবই বাকি, কিছু শেখা হল না আমার। কেবল মনে হয়- সময় আমার ফুরিয়ে আসছে। কেন যে আরেকটু আগে বুঝলাম না? কেন? .... জীবন এত ছোট কেনে ..... 


                                                    


প্রার্থনা:

ভাইয়া আমি জানি তুমি খুব কষ্টে আছো। তুমি রাতে ঘুমাতে পারছ না, পড়ায় মন দিতে পারছ না। তুমি সিদ্ধান্ত নিয়েছ ছেড়ে আসবে, কিন্তু মন মানছে না। ভাইয়া, মানূষের দুঃখ কষ্টের দিকে দেখ। তুমি কত ভালো আছো চিন্তা কর। আল্লাহর কাছে কাঁদ। ধন্যবাদ দাও। আর আল্লাহকে বলো,


"আল্লাহ আমাকে ভালো করে দাও। আমাকে ভালো থাকতে দাও। আমাকে দিয়ে তোমার দ্বীনের কিছু উপকার করিয়ে নাও। আমাকে দিয়ে এই পৃথিবীর মানুষের কিছু উপকার করিয়ে নাও। আমি যেন খালি আমাকে নিয়ে না থাকি। 
আমার প্রেম, আমার ভালোবাসা, আমার প্রবৃত্তি, আমার চাওয়া--পাওয়া আর না পাওয়ার হিসাব করতে করতে যেন আমার জীবন চলে না যায়। 
আল্লাহ তুমি আমাকের মানূষের মত মানুষ হয়ে বাঁচতে দাও। মুসলিমের মত মুসলিম।"

No comments:

Post a Comment